মুহাম্মাদ ইবনুল হাসান আশ-শাইবানী সম্পর্কে অন্যান্য ইমামদের মতামত

বিসমিল্লাহির রহমানির রহীম

سَمِعت يحيى يَقُول مُحَمَّد بن الْحسن الشَّيْبَانِيّ لَيْسَ بِشَيْء

১. ইমাম ইয়াহইয়া ইবনে মাঈন বলেন, তিনি কিছুই নন। (আব্বাস দূরী, তারীখু ইবনে মাঈন, বর্ণনা নং ১৭৭০)

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ مُحَمَّدِ بْنِ صَدَقَةَ قَالَ: سَمِعْتُ الْعَبَّاسَ بْنَ مُحَمَّدٍ الْبَصْرِيَّ، يَقُولُ سَمِعْتُ يَحْيَى بْنَ مَعِينٍ، يَقُولُ: مُحَمَّدٌ جَهْمِيٌّ كَذَّابٌ

ইমাম ইয়াহইয়া ইবনে মাঈন আরো বলেন, তিনি জাহমীয়া ও মিথ্যাবাদী। (উক্বাইলী, যু’আফা আল-কাবীর, রাবী নং ১৬০৬, সানাদ ছহীহ)

حَدَّثَنَا عَلِيُّ بْنُ أَحْمَدَ بْنِ سُلَيْمَانَ، حَدَّثَنا ابن أبي مريم سألت أحمد بن حنبل عن مُحَمد بْن الحسن فقال ليس بشَيْءٍ، ولاَ يكتب حديثه

২. ইমাম আহমাদ ইবনে হাম্বল বলেন, তিনি কিছুই নন এবং তার হাদীছ লেখা যাবে না। (ইবনে আদী, আল-কামিল, রাবী নং ১৬৫৮, সানাদ ছহীহ)

نا عبد الرحمن أنا عبد الله بن أحمد بن محمد بن حنبل فيما كتب إلي قال سألت ابى عن محمد بن الحسن صاحب الرأى قال لا اروى عنه شيئا

ইমাম আহমাদ ইবনে হাম্বল আরো বলেন, আমি তার থেকে কিছুই বর্ণনা করি নি। (ইবনে আবু হাতিম, কিতাবুল জারহি ওয়াত তা’দীল, রাবী নং ১২৫৩, সানাদ ছহীহ)

الضعفاء من أَصْحَابه يُوسُف بن خَالِد السَّمْتِي كَذَّاب

وَالْحسن بن زِيَاد اللؤْلُؤِي كَذَّاب خَبِيث

وَمُحَمّد بن الْحسن ضَعِيف

৩. ইমাম নাসাঈ বলেন, তার (ইমাম আবু হানীফার) দুর্বল ছাত্রদের মধ্যে রয়েছে – ১. ইউসুফ ইবনে খালিদ – মিথ্যুক। ২. হাসান ইবনে যিয়াদ আল-লু’লুই – মিথ্যুক ও খবীছ। ৩. মুহাম্মাদ ইবনুল হাসান – দুর্বল। (নাসাঈ, তাসমীয়াহ মিন লাম ইয়ারউই আনহু গাইরু রজুলিন ওয়াহিদীন, পৃঃ ১২৪)

كَانَ مرجئا دَاعيا إِلَيْهِ وَهُوَ أول من رد على أهل الْمَدِينَة وَنصر صَاحبه يَعْنِي النُّعْمَان وَكَانَ عَاقِلا لَيْسَ فِي الحَدِيث بِشَيْء كَانَ يروي عَن الثِّقَات ويهم فِيهَا فَلَمَّا فحش ذَلِك مِنْهُ اسْتحق تَركه من أجل كَثْرَة خطئه لِأَنَّهُ كَانَ دَاعِيَة إِلَى مَذْهَبهم

৪. ইমাম ইবনে হিব্বান বলেন, তিনি মুরজিয়া এবং তিনি মুরজিয়া মতের দিকে দাওয়াত দিতেন। তিনি ছিলেন প্রথম ব্যক্তি যিনি মাদীনার অধিবাসীদের অসত্য প্রতিপন্ন করতেন এবং তার সাথীর (ইমাম আবু হানীফার) পক্ষালম্বন করতেন। তিনি ছিলেন বুদ্ধিমান কিন্তু হাদীছের ক্ষেত্রে কিছুই ছিলেন না। তিনি ছিক্বাহ রাবীদের থেকে হাদীছ বর্ণনা করতেন কিন্তু তাতে বিভ্রান্তিতে পড়তেন। যখন তার ভুল বৃদ্ধি পেল, তখন তার এই অসংখ্য গুরুতর ভুলের কারণে তিনি পরিত্যক্ত ব্যক্তিতে পরিণত হলেন। তিনি তার মাযহাবের (মুরজিয়া) প্রতি দাওয়াত দিতেন। (ইবনে হিব্বান, আল-মাজরূহীন, ২/২৭৬, রাবী নং ৯৬৭)

محمد بن الحسن الشيبانيصاحب أبي حنيفةليس بشيء

৫. ইমাম ইবনে শাহীন বলেন, তিনি কিছুই নন। (ইবনে শাহীন, তারীখু আসমায়িয যু’আফা ওয়াল কাযযাবীন, রাবী নং ৫৩৬)

عندي لا يستحق الترك

৬. ইমাম দারাক্বুত্বনী বলেন, আমার নিকট তাকে মাতরূক গণ্য করা সত্য নয়। (সুওয়ালাতুল বারক্বানী লিদ-দারাক্বুত্বনী, রাবী নং ৪৬৮)

أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ الْحُسَيْن القطان قَالَ أنبأنا عثمان بن أحمد الدّقّاق قال نبأنا أبو العباس سهل بن أحمد الواسطي قَالَ نبأنا أبو حفص عمرو بن علي الصيرفي قَالَ محمد بن الحسن صاحب الرأي ضعيف

৭. ইমাম আবু হাফছ আমর ইবনে আলী বলেন, তিনি দুর্বল। (খত্বীব আল-বাগদাদী, তারীখু বাগদাদ, ২/৫৭২, রাবী নং ৫৪৩, সানাদ ছহীহ)

৮. ইমাম উক্বাইলী তাকে দুর্বলদের অন্তর্ভুক্ত করেছেন। (উক্বাইলী, যু’আফা আল-কাবীর, রাবী নং ১৬০৬)

৯. ইমাম ইবনুল জাওযী তাকে দুর্বলদের অন্তর্ভুক্ত করেছেন। (ইবনুল জাওযী, কিতাবুয যু’আফা ওয়াল মাতরূকীন, রাবী নং ২৯৩৯)

سمعت أبا زرعة يقول: كان محمد بن الحسن جهميا

১০. ইমাম আবু যুর’আহ বলেন, তিনি জাহমীয়া। (আবু যুর’আহ, কিতাবুয যু’আফা, ২/৫৭০)

أسد بن عمرو وأبو يوسف ومحمد بن الحسن واللؤلؤي قد فرغ الله منهم

১১. ইমাম জাওযাজানী বলেন, আসাদ ইবনে আমর, আবু ইউসুফ, মুহাম্মাদ ইবনুল হাসান ও (হাসান ইবনে যিয়াদ) আল-লু’লুই – তাদের থেকে আল্লাহ বিমুখ হয়েছেন। (জাওযাজানী, আহওয়ালুর রিজাল, রাবী নং ৯৬-৯৯)

ليس هُوَ من أهل الحديث فينكر عليه وقد تكلم فيه من ذكرنا وقد استغنى أهل الحديث عما يرويه مُحَمد بن الحسن وأمثاله

১২. ইমাম ইবনে আদী বলেন, তিনি আহলে হাদীছদের অন্তর্ভুক্ত ছিলেন না। তাকে পরিত্যাগ করা হত ও আমরা যাদের কথা উল্লেখ করেছি, তারা তার ব্যাপারে সমালোচনা করেছেন। মুহাম্মাদ ইবনুল হাসান ও তার মত যারা ছিলেন, তাদের বর্ণনা গ্রহণ করা থেকে আহলে হাদীছগণ নিজেদের মুক্ত রাখতেন। (ইবনে আদী, আল-কামিল, রাবী নং ১৬৫৮)

সুতরাং, মুহাম্মাদ ইবনুল হাসান আশ-শাইবানী প্রায় সকল মুহাদ্দিছদের নিকট দুর্বল। তাই আমাদের সকলের উচিত সত্যকে গ্রহণ করা ও মিথ্যাকে প্রত্যাখ্যান করা। আল্লাহ আমাদের সকলকে হিদায়াত দান করুক। আমীন

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s